Pages

Wednesday, October 16, 2013

Top Rated Bengali Blogs

আমার মাঝে মাঝে বেশ জমিয়ে বাংলাতে ব্লগ লিখতে ইচ্ছা করে। সফটওয়্যার তো আছেই - অভ্র কিবোর্ড। কিন্তু অন্য অনেক বাঙ্গালির মতোই আমি কুঁড়ে। তাই আর লেখা হয়না। যদি বলি সময় পাই না তাই লিখি না মিথ্যে কথা বলা হবে। এখন অভ্র তেই টাইপ করছি - দেখলাম যে ভুল বানান গুলো অভ্র নিজেই ঠিক করে দিচ্ছে, কাজেই বাংলাতে টাইপ করাটা এখন কিছুই না! Unicode support থাকলে বাংলাতে টাইপ করা বা পোস্ট করা কোন ব্যাপারই না। অনেক সাইট/ব্লগ এভাবেই চলছে।

অনেকদিন আগে আমি আনন্দবাজারের ওয়েবসাইট এ ইউনিকোড সাপোর্ট না পেয়ে একটা ব্লগ পোস্ট করেছিলাম। তার কদিন বাদেই দেখলাম আনন্দবাজার এর ইউনিকোড সাপোর্ট সহ একটা প্রক্সি সাইট মার্কেট এ চলে এসেছে। ... যদিও পরে আনন্দবাজার নিজেরাই ইউনিকোড সাপোর্টেট সাইট লঞ্চ করে। 

Recently আমি বেশ কিছু বাংলা সাইট এর সংস্পর্শে এসেছি। প্রায় সবকটিই bookmark করে রাখার মত। কিছু সাইট আছে সেগুলো বাংলাতে নয় তবুও কোন না কোন কারণে ফাটাফাটি।

http://my.anandabazar.com/blog
http://bongpen.net/


আপাতত আমি এই ব্লগ পোস্ট টা publish করে দিচ্ছি, পরে আবার আপডেট করব। 

No comments: